Javascript কেন শেখা গুরুত্বপূর্ণ

Javascript কেন শেখা গুরুত্বপূর্ণ

যেকোনো নতুন কোনো কিছু শেখার আগে আপনাকে আগে জেনে নেওয়া উচিৎ কোন কারণে জিনিস টা শিখতেছেন বা নতুন জিনিসটা শিখে আপনার কোন কাজে লাগবে। তাই আমরা এই পর্বে জানবো জাভাস্ক্রিপ্ট শেখা কেন গুরুত্বপূর্ণ, এবং Javascritpt দিয়ে আপনি কি করতে পারবেন।

হ্যালো কোডার বন্ধুরা আশা করি আপনারা ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। ওয়েব ডিজাইন ওয়েব ডেভলপমেন্ট শিখতে ফ্রিমিয়াম উইকি এর সাথেই থাকুন।

Javascript কেন শেখা গুরুত্বপূর্ণ

বর্তমানে জাভাস্ক্রিপ্ট সব জায়গায় এখন ব্যবহার করা হয়। যদিও আগে শুধুমাত্র ওয়েবসাইটে ব্যবহার করা যেত। Javascript দিয়ে এখন ফন্ট-এন্ড, ব্যাক-এন্ড এবং মোবাইল এপসে কাজ করা সম্ভব। তাই আপনার অবশ্যই জাভাস্ক্রিপ্ট শেখা গুরুত্বপূর্ণ।

জাভাস্ক্রিপ্ট সহজ না কঠিন

জাভাস্ক্রিপ্ট বিগেনার ফ্রেন্ডলি প্রোগ্রামিং ল্যাংঙ্গুয়েজ। যার কারণে Javascript শেখা খুব সহজ। অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে প্রচুর ঝামেলার সমুক্ষিন হতে হয়। যা জাভাস্ক্রিপ্ট এ বেলায় খুব সহজে শেখা যায়।

Java  এবং Javascript কি একই

না কখনই Java এবং Javascript একই জিনিস না বা কোনোটা কোনোটার শাখাও না। এই দুইটা ল্যাঙ্গুয়েজ পুরোটাই আলাদা। যদিও নামের সাথে অনেক মিল রয়েছে তবুও কখনই এইটাকে একই ল্যাঙ্গুয়েজ ভাবাও যাবেনা।

Javascript শিখতে কি কি জানতে হবে

জাভাস্ক্রিপ্ট শিখতে হলে আগে আপনাকে শিখে নিতে হবে HTML ও CSS । যদি আপনি আগে এই এইচটিএমএল না জেনে থাকেন তবে আগে শিখে নিন তারপর Javascript শিখুন। নয়তো কোনো কাজেই লাগাতে পারবেন না এবং বুঝবেন না।

কি কি ক্ষেত্রে Javascript ব্যবহার করা হয়

বর্তমানে জাভাস্ক্রিপ্ট বহুমুখি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে এখন অনেক ধরণের কাজ করতে পারবেন। 
  1. ওয়েব ডেভলপমেন্ট করতে পারবেন। যা সাধারণভাবে প্রায় প্রতিটি ওয়েবসাইটই ফ্রন্ট-এন্ড ডেভলপমেন্ট এর ক্ষেত্রে ব্যবহার করা হয়। চাইলে Node.js ব্যবহার করে Javascript দিয়ে আপনি ব্যাক-এন্ড এর কাজও করতে পারবেন।
  2. মোবাইল এপস পেভলপমেন্ট করতে পারবেন। React Native ফ্রেমওয়ার্ক ব্যবহার করার মাধ্যমে জাভাস্ক্রিপ্ট দিয়ে আপনি মোবাইল এপস তৈরি করতে পারবেন।
  3. জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে আপনি ডেস্কটপ এপস তৈরি করতে পারবেন। তারজন্য আপনার প্রয়োজন হবে আরো একটি ফ্রেমওয়ার্ক যার নাম, Electron । এই ইলেক্ট্রন ফ্রেমওয়ার্ক ব্যবহার করে আপনি উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স এপস তৈরি করতে পারবেন।
  4. জাভাস্ক্রিপ্ট দিয়ে ইন্টারনেট অব থিংস(IOT) এর বিভিন্ন ডিভাইস তৈরিতেও ব্যবহার করা হচ্ছে। যেমন, Johnny-Five.

 ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্টে জাভাস্ক্রিপ্ট

ওয়েবসাইটের ফ্রন্ট-এন্ড ডেভলপমেন্ট এর জন্য জাভাস্ক্রিপ্ট দিয়ে আমরা যা যা করতে পারবো।
  1. DOM manipulation করতে পারবো। DOM হলো Document Object Model এখানে manipulation বলতে কৌশল বুঝানো হয়েছে। DOM এর মাধ্যমে ওয়েবপেজের  এলিমেন্ট যুক্ত, মুছে দেওয়া, পরিবর্তন করতে ও ডায়ানামিক করতে পারবেন।
  2. জাভাস্ক্রিপ্ট দিয়ে Event handling করে ক্লিক, স্ক্রল ও কিবোর্ড ইনপুট এর বিভিন্ন কাজে ব্যবহার করা হয়।
  3. Form Validation করা জাভাস্ক্রিপ্ট এর বহুল ব্যবহৃত একটি কাজ। ফরম ফিলআপ ক্ষেত্রে কোন তথ্য কিভাবে রিসিভ করা হবে। তা ঠিক করে দেওয়া যায়।
  4. Ajex API দিয়ে সার্ভার থেকে ডাটা পাঠানো ও রিসিভ করা যায়। এইটা রিয়েল টাইম আপডেট জানাতে সক্ষম।
  5. বিভিন্ন এনিমেশন ইফেক্ট তৈরি করে ওয়েবপেজকে আকর্ষনীয় করতেও জাভাস্ক্রিপ্ট ব্যবহার হয়ে থাকে। যেমন, transition, scrolling effect, slider ও parallax scrolling 
  6. মোবাইল রেসপন্সিভ বা অণ্যান্য ডিভাইসের ক্ষেত্রে আমাদের ওয়েবসাইট রেসপন্সিভ করা প্রয়োজন হয়। তখন বিভিন্ন কিছু গুরুত্বপূর্ণ কাজে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয়। যেমন, hamburger menu 


    // Declare a variable and assign it a value
let greeting = "Hello, WikiJana!";

// Log the variable to the console
console.log(greeting);

// Create a function that takes two parameters and returns their sum
function addNumbers(num1, num2) {
  return num1 + num2;
}

// Call the function with two arguments and log the result to the console
console.log(addNumbers(5, 7));

    
উপরের কোডের প্রথম লাইনে ভেরিয়েএবল Decalare করে তার ভেলু হিসেবে Hello, WikiJana নির্ধারণ করা হয়েছে।
এরপরের লাইনে console log এর মাধ্যমে ভেরিয়েবল প্রিন্ট করা হলো।


তারপরে function এর মাধ্যমে addNumbers এর দুইটা ভেরিয়েবল নির্ধারণ করলাম। returrn এর মাধ্যমে দুইটা ভেরিয়েবলকে পাশাপাশি রেখে + করে দিলাম। এবার console.log এ কল করে নির্দিষ্ট সংখ্যা দিলেই ফলাফল প্রিন্ট হবে।

এই ব্লগটি যদি আপনার কাজে লেগে থাকে বা আপনার উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের জানার চাহিদা মেটাতেই আমরা ব্লগিং করে থাকি। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। উইকিজানা ব্লগে ফ্রীল্যান্সিং, এডুকেশন ও তথ্যমূলক ব্লগ প্রচার করে থাকে। আরো বিভিন্ন জনপ্রিয় ব্লগ পড়তে নিচে স্ক্রল করুন।