ওয়েব ডিজাইন (পর্ব ১০) ডিভ (DIV), ক্লাস (Class) , আইডি (ID)

div এর ফুল ফর্ম হলো Division. যা আমাদের ওয়েব পেজে আলাদা আলাদা ডিজাইন করার জন্য সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। আগে টেবিল ব্যবহার করে ওয়েব সাইট তৈরি করা হ

ওয়েব ডিজাইন (পর্ব ১০) ডিভ (DIV), ক্লাস (Class) , আইডি (ID)
আস্‌সালামু আলাইকুম! আশা করি আল্লাহ এর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়াই ভালো আছি। আজকের নতুন টপিকে আপনাকে স্বাগতম! আজকে আপনাদের দেখাবো ডিভ (DIV), ক্লাস (Class) , আইডি (ID)

ডিভ ট্যাগঃ(Div Tag)


div এর ফুল ফর্ম হলো Division. যা আমাদের ওয়েব পেজে আলাদা আলাদা ডিজাইন করার জন্য সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। 
আগে টেবিল ব্যবহার করে ওয়েব সাইট তৈরি করা হতো তবে এখন টেবিল বাদ দিয়ে ডিভ দিয়ে আলাদা আলাদা ডিভিশন করে ডিজাইন তৈরি করা হয়।

ডিভ  ট্যাগ দিয়ে কন্টেইনার তৈরি করা হয় এবং সাথে এট্রিবিউট ব্যবহার করে সিএসএস ও জাভাস্ক্রিপ্ট যোগ করা হয়।

ক্লাস এট্রিবিউটঃ(Class Attribute)


Class এট্রিবিউট দিয়ে এক বা একাধিক সেকশনকে চিন্হিত করা যায়। class ব্যবহার করে সিএসএস ও জাভাস্ক্রিপ্ট এর সাথে সংযোগ স্থাপন করা হয়।
ক্লাস এট্রিবিউট সবচেয়ে বেশি ব্যবহৃত  এট্রিবিউট।
<style>
.logo {
  background-color: green;
  color: white;
  text-align: center;
} 
</style>

<h1 class="logo">WikiJana.Com</h1>

আইডি  এট্রিবিউটঃ(ID Attribute)



আইডি এট্রিবিউট সাধারনত ইউনিক সিলেকশনের জন্য ব্যবহার করা হয়। এই আইডি দিয়ে ক্লাসের মতোই সিএসএস ও জাভাস্ক্রিপ্ট এর সাথে সংযোগ স্থাপন করে। 

যদিও ক্লাস এট্রিবিউট দিয়ে যে কোনো জায়গায় সিলেকশনের জন্য ব্যবহার করা হয়, তবে আইডি শুধু ইউনিক সিলেকশনের জন্য ব্যবহার করা হয়।
<style>
#data {
  background-color: blue;
  color: white;
  text-align: center;
} 
</style>

<h1 id="data">WikiJana.Com</h1>

এই আর্টিকেল টি পুরোটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, এই আর্টিকেল যদি বুঝতে অসুবিধা হয় অথবা কোনো প্রশ্ন থাকে তবে কমেন্ট করুন, আশা করি আপনি উত্তর পাবেন।আর নতুুন কিছু জানার থাকলে আমাদের জানান আমরা জানানোর চেস্টা করবো। এই আর্টিকেলটি WikiJana.Com সাইটের সম্পদ তাই যদি কেউ কপি করেন তবে আপনারা অবশ্যই ক্রেডিট দিবেন নয়ত আপনার সাইট কপিরাইটের অধিনে চলে যেতে পারে।